ঢাকাবুধবার , ১৫ ডিসেম্বর ২০২১
  1. গল্প
  2. চারপাঁশে
  3. ভালবাসার খুনসুটি
  4. ভালবাসার গল্প
  5. রাজ রানী

মনের অশান্তি দূর করার নিয়ম!

গল্পিবাজ ডেস্ক
ডিসেম্বর ১৫, ২০২১ ১:৪২ অপরাহ্ণ
Link Copied!

মনের অশান্তি আমাদেরকে ধীরে ধীরে দুর্বল করে ফেলে আমাদের জীবনকে ধীরে ধীরে নষ্ট করে ফেলে আমাদের জীবনের মূল্যবান সময়টা রে ধীরে ধীরে শেষ করে ফেলে। মনের অশান্তি মনের দুর্দশা মনের পরিস্থিতি কেবল নিজেকেই উপলব্ধি করতে হয় তোর মতো নিজেকে ভোগ করতে হয় তাই নিজের মন ভালো রাখতে নিজেকেই দায়িত্ব পালন করতে হবে।

মন আপনার ভালো রাখার দায়িত্ব অন্য একজনের বিষয়টি এমন না আপনার ভালো রাখার দায়িত্ব আপনার ভালো রাখার দায়িত্ব আপনার এবং মন আপনার। অধিকাংশ সময় মনের অশান্তি হয়ে থাকে ফ্যামিলিগত কারণে, পারিবারিক কারণে সাময়িক সমস্যার জন্য সেই অশান্তি গুলো দূর করতেই আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

মনের অশান্তি দূর করতে প্রথমত আপনাকে কোথাও ভালো প্লাস পয়েন্টে ভালো প্লেস যেখানে আছে সেখানে ঘুরতে যেতে হবে। মনের অশান্তি দূর করতে হলে আপনাকে ভালো কোন মুভি দেখতে হবে মনের অশান্তি নিয়ে কখনো গোমরা মুখে কোথাও ফিফটি মেরে বসে থাকবেন না। মনের মধ্যে অশান্তি অনুভব করলে হাঁটাচলা করুন বন্ধুদের সাথে আড্ডা দিন কারো সাথে ভিডিও কলে কথা বলুন সাধ্য থাকলে ভালো কিছু শপিং করুন।

মনের অশান্তি দূর করতে নিয়মিত ব্যায়াম করুন অনেক সময় শারীরিক সমস্যার জন্য মনের অশান্তি চলে আসে যেমন শরীরে সমস্যা দেখা দিলে শরীরের মধ্যে ভয় কাজ করে শরীরের মধ্যে অশান্তি চলে আসে এর জন্য নিয়মিত ব্যায়াম করুন শরীরে কোন সমস্যা থাকলে তার জন্য ট্রিটমেন্ট করুন ডাক্তার দেখান যাতে করে সমস্যা দূর হয় এবং আপনার মন ফুরফুরে থাকে মনের অশান্তি নিমিষেই দূর হয়ে যায়।

মনের অশান্তির জন্য নিয়মিত যে কাজগুলো করে থাকেন সেগুলো থেকে বিরত থাকুন মন আপনার ভালো রাখার দায়িত্ব আপনার তাই কখন আপনার কি করা উচিত সেগুলো আপনি ভালো বোঝেন তাই নিয়মিত সেগুলো করুন মন যাতে ভালো থাকে সেগুলো আপনার করা উচিত তবে নেশা করলে মন ভালো থাকবে এমন কোন আক্ষেপ কিংবা তার কোনো ওষুধ নেই এমন কোন কথা কখনো কার্যকর না।

নিশা হয়তো মানুষের মনের কষ্টগুলো কিছু সময়ের জন্য গোপন রাখতে পারে যখন আপনি গভীর নেশার মধ্যে আচ্ছন্ন থাকেন হয়তো তখন আপনার মনের কষ্ট গুলোকে একটু দূরে সরিয়ে রাখবে কিন্তু আপনার নেশা কেটে গেলে তখন থেকেই আপনার মনের অশান্তি মনের কষ্ট জাগিয়ে তুলবে তাই নেশাকে কখনোই প্রশ্রয় দেয়া যাবে না কিংবা নেশা ধারা মনের কষ্ট দূর করার চেষ্টা করবেন না।

আরো পড়ুনঃ  শুভ জন্মদিন চিত্রনায়িকা তানহা মৌমাছি

মনের অশান্তি দূর করার নিয়ম!

নেশা আপনার জীবনকে নিমিষেই ধ্বংস করতে সহযোগিতা করে নেশা কখনোই আপনার জীবনকে উপভোগ করতে দিবে না নেশা আপনাকে যতই মনের কষ্ট গুলোকে গোপন রাখতে সহায়তা করুক না কেন নেশা ঠিকই আপনার জীবনকে তুচ্ছ করে দেয় আপনার জীবনকে নিমিষেই ধ্বংস করে ফেলে তাই নিজেকে কোনোভাবে প্রশ্রয় দেয়া যাবে।

নেশা একটি ভয়ঙ্কর ঔষধ এটি মানুষকে নিমিষেই ধ্বংসের দিকে ঠেলে নিয়ে যায় মানুষকে নিমিষেই অশান্তির মধ্যে ফেলে দেয় মানুষকে নিমিষেই ভিখারি করে ফেলে মানুষকে নিমিষেই খুবই করে ফেলে তাই নেশাকে কখনোই আপনি মনে অশান্তি থাকার কারণ মনে করবেন না নেশাকে কখনোই আপনি কোন ওষুধ হিসেবে গ্রহণ করবেন না। নিশা এমন একটা ভয়ঙ্কর ওষুধ জাপান উস্কে মৃত্যু ছাড়া কিছুই দিতে পারে না এটা যেন মানুষ তখনই নেশা করে যখন তার কোনো সাধারণ হুশ থাকে না তাই আমাদের উচিত যে কোন ধরনের নেশা কে প্রশ্রয় না দেয়ায় দূরে ঠেলে রাখা।

মনের অশান্তি হবে আমার মনে শান্তি আসবে এটা স্বাভাবিক সারাজীবন আপনার মনে অশান্তি থাকবে আর অন্য কিছু কিছু মুহুর্ত আপনার মনে অশান্তি থাকবে আবার ঠিকই আপনার মনের শান্তি চলে আসবে মনের শান্তির জন্য সারাক্ষণ আপনি কষ্ট পেতে থাকবেন এমন না বিষয়টি। বাংলা ব্যাকরণ এ রয়েছে সুখের পরে দুঃখ অথবা দুখের পরে সুখ বিষয়টি এরকম যে অশান্তির পরেই শান্তি কিংবা শান্তির পরেই অশান্তি তাই সবকিছুর একটা শেষ আছে এবং শুরু আছে অপেক্ষা করুন ভালো কিছু ফলাফল উপভোগ করতে পারবেন।

অল্প কিছুতেই হাল ছেড়ে দিলে আপনার সামনের দিকে আগানো আর হবে না অল্প কিছুতেই ভেঙে পড়লে সামনের দিকে আগাতে পারবেন না তাই নিমিষেই হাল ছাড়া যাবেনা দুঃখের সময় আপনার পাশে মানুষ না পেলেও দুঃখের সময় কোন ভাবে কাটিয়ে দিন ইনশাআল্লাহ সুখের সময় খুব নিকটে চলে আসবে।

আরো পড়ুনঃ  মায়ের জন্য মেয়ের ভালোবাসা

অনেকেই রয়েছে যারা শুধু অশান্তি হলে তখনই ভেঙে পড়ে তখন খুব কষ্ট পাই তখন কি করবে বুঝতে পারে না আবার অনেকে বেশিরভাগ শান্তি উপভোগ করলেন আত্মহত্যা করে কিংবা সুইসাইড করে তাদের জন্য বলছি এটা কোনো সমাধান নয় আর তোর কাকিমা সুইসাইড কোন সমাধান হতে পারে না এটা কখনও কোনো সমাধান করতে পারেনি এটা কেবলমাত্র আপনার জীবনকে শেষ করে দিয়েছে এবং আপনাকে জাহান্নামে ঠেলে দেয়ার উপভোগ করেছে প্রেম করেছে।

মনের অশান্তি মনের শান্তি এটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত আপনার মনের অশান্তি থাকলে একে অন্যকে উপভোগ করবে না অনুরূপভাবে আপনার মনের শান্তি থাকলে এটা ওকে উপভোগ করবে না। কিন্তু আপনার হাতে টাকা থাকলে তখন আপনার পিছনে অনেক মানুষ করবে আর অনুরূপভাবে আপনার হাতে টাকা না থাকলে আপনার পেছনে কেউ ঘুরবে না বরং আপনাকে প্রশ্ন করবেনা এটা কিন্তু স্বাভাবিক তাই জীবনকে জীবনের মতো করে এগিয়ে যেতে দিন এবং জীবনকে কিভাবে আরো সহজ করে নেয়া যায় সেদিকে ভাবুন।

মনে রাখবেন মন খারাপ করা মনের অশান্তি নিয়ে বসে থাকা এগুলো ভালো সমাধান নয় আপনার মনে অশান্তি থাকলে শান্তি পাওয়ার জন্য যেসব কাজ করণীয় সেগুলো আপনি করুন মনের অশান্তি থাকলে যে কাজগুলো করলে আপনি শান্তি পাবেন সেগুলো করুন দেখবেন আপনার মনে নিমিষেই শান্তি চলে এসেছে। শান্তি কেউ টাকা দিয়ে কিনতে পারে না তাই শান্তিকে কিনতে কেউ টাকা নেয় করলে হবে না শান্তি আপনার ব্যক্তিগত ব্যাপার।

অনেকেই মনের অশান্তি আসলে ভেঙে পড়ে পরিবারের কারো সাথে শেয়ার করে না খাবার খাওয়া সবকিছু ছেড়ে দেয় কিন্তু না এটা করবেন না আপনি ধৈর্য ধরুন ধৈর্যের ফল অনেক বেশি ভালো হবে ধৈর্য ধরুন দেখবেন আপনার সবকিছু ভালো যাচ্ছে ধৈর্য ধরুন আল্লাহ আপনার উপর অনেক বেশী খুশি থাকে এবং আপনাকে ফলস্বরূপ ভালো কিছু উপহার দেয় আপনি উপভোগ করতে পারেন।

দেখবেন তারাই সফল হয়েছেন যারা প্রচুর ধৈর্য ধরতে শিখেছে যারা প্রচুর ধর্য্য ধরতে যারা ধৈর্য্য ধরে শেষ পর্যন্ত অপেক্ষা করেছে তারাই আজকে সফলতা পেয়েছে তাই ধৈর্য ধরেন ইনশাআল্লাহ আপনি সফল হবেন আপনার সফলতা উপভোগ করবেন সফলতা কখনো দূরে থাকে না সফলতা খুবই নিকটে থাকে সফলতা পেতে হলে আপনাকে একটু পরিশ্রম করতে হবে যে অনেকেই ভয় পায় পরিশ্রম কখনো ভয় পাওয়ার কিছু না পরিচ্ছন্ন সফলতা আসবেই।

আরো পড়ুনঃ  “বাঙালি জাতির জীবনের সবচেয়ে বড় অর্জনের দিনটি আজ-মহান বিজয় দিবস

সুখের পরেই যেমন দুঃখের তেমনি দুঃখের পরেই আবার আনলিমিটেড সুখ আপনার জীবন শুধু সুখে ভরা থাকবে এমন নয় আপনাকে পরীক্ষা করার জন্য আল্লাহ আপনার জীবনে বিভিন্ন সময়ে পরীক্ষাস্বরূপ দুঃখ দিয়ে থাকবেন আপনি যদি ভেঙে পড়েন যে হাল ছেড়ে দেন তাহলে আপনি পরীক্ষায় অবশ্যই প্রেম করবেন তাই পরীক্ষায় পাশ করার জন্য হলেও সুখের সময়টা তে উপভোগ করুন এবং যাতে ভেঙে না পড়ে দুঃখের সময় পার করার চেষ্টা করুন দুঃখের সময়টা থেকে সুখের সময় পাড়ি দিতে চেষ্টা করুন।

সুখ-দুঃখ দুটো মিলে এই মানুষের জীবন গঠন শুধু যে মানুষ দুঃখ উপভোগ করবে এমন নয় সুখ মানুষের জীবনে আসবে যারা রাস্তার ফকির পাগল তাদের জীবনে দেখবেন কিছু সুখের মুহূর্ত রয়েছে তাদের জীবনের কিছু মুহূর্ত সুখময় হয়ে থাকে আবার যারা অনেক টাকা পয়সার মালিক কোটিপতি প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রীর রাষ্ট্রপতি তথ্যমন্ত্রী বলেন না কেন তাদের জীবনে কিছু কিছু মুহুর্ত দুঃখে হয়ে থাকে তাই কারো জীবনে সারাটা জীবন সুখের হয়ে থাকে না এমনকি প্রচুর টাকার মালিক হয়েছেন তাদের জীবনে অনেক বেশি দুঃখ রয়েছে তারা সারা জীবন সুখ উপভোগ করবে এমন নয়।

এক্সাম্পলস অফ ধরতে পারেন বিলগেস্ট পৃথিবীর অনেক টাকা থাকা একটা মানুষ তার জীবনে দুঃখ নেমে এসেছে প্রমাণস্বরূপ যেমন তার জীবন থেকে তার স্ত্রী ছেলে-মেয়ে সবাই চলে গিয়েছে স্ত্রীর সাথে তার সাথে ডিভোর্স হয়েছে এই এটা কখনও সুখের জন্য হতে পারে না অবশ্যই তার জীবনে অশান্তি ছিল তার পরিবারের মধ্যে অশান্তি ছিল বলেই তিনি তার বিয়ে করা স্ত্রী থেকে ডিভোর্স নিয়েছেন তার ছেলেমেয়েদের কে আলাদা করে দিয়েছেন তাহলে আমরা বুঝতে পারলাম টাকা পাশে থাকলেও আপনি সারা জীবন সুখ পাবেন না আবার সুখ কেনার জন্য কোন টাকা পয়সার প্রয়োজন পড়েনা কোন টাকা পয়সা দিয়ে কখনো সুখ কেনা যায় না সুখ কেবলমাত্র নিজের মন থেকে চলে আসে আবার নিমিষেই হারিয়ে যেতে পারে আপনার মনের উপর।